এবার WBCS হতে চলেছে UPSC-এর মতো, কী কী নয়া পরিবর্তন আসলো?

WBCS Exam New Pattern

WBCS Exam New Pattern: পশ্চিমবঙ্গে সিভিল সার্ভিস এক্সিকিউটিভ (WBCS) পরীক্ষাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা। বহু চাকরিপ্রার্থীরাই দীর্ঘদিন ধরে চেষ্টা করেও এই পরীক্ষায় সফল হতে পারেনা। এবার এই সিভিল সার্ভিস এক্সিকিউটিভ পরীক্ষাটির প্যাটার্নে বেশ কিছু বদল আনা হলো। সম্প্রতি রাজ্য মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, সিভিল সার্ভিস বা UPSC পরীক্ষার আদলেই পরীক্ষার প্রশ্নপত্র সিলেবাস বা সমগ্র প্যাটার্ন সাজানো হবে।

WBCS এমন একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা যার মাধ্যমে সরকারি উচ্চপদস্থ চাকরি পাওয়া যায়। এইজন্যই এই পরীক্ষার প্রশ্নপত্র অন্যান্য সরকারি পরীক্ষার থেকে তুলনামূলক কঠিন হয়ে থাকে। তিনটি পদ্ধতিতে প্রার্থী নিয়োগ করা হয়। প্রথমে হয় - প্রিলিমিনারি, দ্বিতীয়তে হয় মেইন এবং সর্বশেষে হয় ইন্টারভিউ।

আরও পড়ুন: Budget 2024 Full List: এবারের বাজেটে কোন কোন জিনিসের দাম কমলো, কোন কোন জিনিসের দাম বাড়লো?

WBCS ও UPSC - দুটি পরীক্ষায় যথেষ্ট কঠিন। এই দুটি পরীক্ষার জন্য ছাত্র-ছাত্রীদেরকে কঠোর পরিশ্রম করতে হয়। তাই মন্ত্রিসভায় আলোচনা করা হয়েছে যাতে একই প্রস্তুতি নিয়ে দুটি পরীক্ষাতেই বসা যায় সেই কারণেই এই দুটি পরীক্ষার মধ্যে সামঞ্জস্য আনার চেষ্টা করা হচ্ছে। এর ফলে পাবলিক সার্ভিস কমিশন রুলস, ১৯৭৮-তে খানিক সংশোধন করা হয়েছে।

WBCS পরীক্ষার নতুন প্যাটার্ন:

পরীক্ষার নতুন প্যাটার্ন অনুযায়ী,
  • প্রিলিমিনারিতে থাকবে - রিজনিং বা মানসিক দক্ষতা জেনারেল নলেজ বা সাধারণ জ্ঞান এবং সাম্প্রতিক ঘটনা বা কারেন্ট অ্যাফেয়ার্স। 
  • মেইন পরীক্ষায় থাকবে ভাষাগত দক্ষতা, বড় প্রশ্নের উত্তর দেওয়া ইত্যাদি। 
  • ইন্টারভিউতে থাকবে মৌখিক পরীক্ষা যেখানে কমিউনিকেশন, প্রাসঙ্গিক জ্ঞান ইত্যাদির উপর জোর দেওয়া হবে। 

আরও পড়ুন: Durga Puja Club Donation: এবছর ক্লাবগুলি পাবে ৮৫,০০০ টাকা, সঙ্গে থাকছে পুলিশ প্রশাসনের ২৪×৭ নজরদারি

এই নতুন পরিবর্তনের ফলে চাকরিপ্রার্থীদের সুবিধাই হবে। তারা একই প্রস্তুতির উপর ভরসা করে দুটি গুরুত্বপূর্ণ পরীক্ষাতেই বসতে পারবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url