HSRP: গাড়ির নম্বর প্লেটের নতুন নিয়ম অমান্য করলে গুনতে হবে মোটা জরিমানা

High Security Registration Plate

High Security Registration Plate: রাস্তায় গাড়ির সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। চার চাকা হোক বা দু চাকা, সবাই এখন নিজের গাড়ি নিয়ে বেরোতে পছন্দ করেন। তবে গাড়ির অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল নাম্বার প্লেট। এবার এই নাম্বার প্লেট সংক্রান্ত নিয়মে এল বড় পরিবর্তন। নতুন নিয়ম না মানলে গুনতে হতে পারে মোটা জরিমানা।

আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হন এবং গাড়ি চালান, তাহলে অবশ্যই জেনে নিন এই নতুন নিয়মের বিস্তারিত। সারাদেশে ইতিমধ্যেই হাই সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেট বাধ্যতামূলক করা হয়েছে। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থানের মতো রাজ্যে এই ব্যবস্থা চালু হয়েছে। এবার পশ্চিমবঙ্গেও চালু হতে চলেছে এই নিয়ম।

আরও পড়ুন: WB Private Tution: বন্ধ উপরি আয়! টিউশনি করলে চাকরি হারানোর শঙ্কায় পশ্চিমবঙ্গের শিক্ষকেরা

যেসব রাজ্যে এখনো হাই সিকিউরিটি নম্বর প্লেট (High Security Registration Plate) লাগানো হয়নি, সেসব জায়গায় জরিমানা করা হচ্ছে। এই হাই সিকিউরিটি নম্বর প্লেট মূলত গাড়ি চালকের সুবিধা এবং নিরাপত্তার কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। এটি তৈরি হয় অ্যালুমিনিয়াম দিয়ে এবং মোট ১০টি অক্ষর ও সংখ্যা মিলে গঠিত হয়। প্রথম ২টি অক্ষর রাজ্যের নাম নির্দেশ করে, পরের ২টি সংখ্যা রাজ্যের জেলার ক্রমিক সংখ্যা বোঝায়, তারপরের ২টি অক্ষর গাড়ির সিরিজ এবং শেষ ৪টি সংখ্যা থাকে ইউনিক নম্বর হিসেবে। সম্প্রতি নবান্ন থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে হাই সিকিউরিটি নম্বর প্লেট সংক্রান্ত নিয়মাবলী জানানো হয়েছে।

এই বিজ্ঞপ্তি অনুযায়ী, যাদের নিজস্ব গাড়ি রয়েছে তাদের হাই সিকিউরিটি নম্বর প্লেট (HSRP) ইনস্টল করা বাধ্যতামূলক। যেসব গাড়ির রেজিস্ট্রেশন নম্বরের শেষ সংখ্যা ১, ২, ৩ এবং ৪, তাদের হাই সিকিউরিটি নম্বর প্লেট (High Security Number Plate) লাগানোর শেষ তারিখ ১৫ই অগাস্ট ২০২৪। যাদের শেষ সংখ্যা ৫ এবং ৬, তাদের শেষ দিন ১৫ই সেপ্টেম্বর, ৭ এবং ৮-এর ক্ষেত্রে ১৫ই অক্টোবর, এবং ৯ এবং ১০-এর ক্ষেত্রে ১৫ই নভেম্বর।

আরও পড়ুন: ১২,০০০ টাকা পর্যন্ত স্কলারশিপ পাওয়ার সুযোগ, জানুন বিস্তারিত এই প্রতিবেদনে

যদি কেউ এই নিয়ম অমান্য করেন, তাহলে মোটা অঙ্কের জরিমানা করা হবে। নতুন নিয়ম মেনে গাড়ির নিরাপত্তা নিশ্চিত করুন এবং জরিমানা থেকে বাঁচুন। নিরাপত্তার দিক থেকে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আইন মেনে চলা সকল গাড়ি চালকদের জন্যই মঙ্গলজনক। হাই সিকিউরিটি নম্বর প্লেট শুধু গাড়ির সুরক্ষাই বাড়াবে না, পাশাপাশি চুরি বা অবৈধ কার্যকলাপের সম্ভাবনাও কমাবে। তাই নতুন নিয়ম মেনে চলুন এবং নিজের ও অন্যদের নিরাপত্তা নিশ্চিত করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url