Budget 2024: BSNL করলো বাজিমাত, ১ লক্ষ কোটিরও বেশি বরাদ্দ করা হলো শুধুমাত্র ভারত সঞ্চার নিগম লিমিটেডের জন্য

Budget 2024 BSNL

Budget 2024: টেলিকম মন্ত্রকের অধীনে টেলিকম প্রকল্প এবং পাবলিক সেক্টর সংস্থাগুলির জন্য ১.২৮ লক্ষ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে এবারের বাজেটে। মোট প্রস্তাবিত বরাদ্দের মধ্যে, বিএসএনএল (BSNL) এবং এমটিএনএল-এর জন্যই ১ লক্ষ কোটি টাকা ধার্য করা হয়েছে। আর তার মধ্যে আপগ্রেডেশন এবং পুনর্গঠনের জন্য BSNL-এর খাতেই ৮২,৯১৬ কোটি টাকা ইনফিউশন রয়েছে৷

মঙ্গলবার সংসদে ২০২৪-২৫-এর কেন্দ্রীয় বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বাজেটে ১লা এপ্রিল, ২০১৪ থেকে কার্যকর ভারত সঞ্চার নিগম লিমিটেড এবং মহানগর টেলিফোন নিগম লিমিটেডের কর্মচারী সহ টেলিকমিউনিকেশন বিভাগের কর্মচারীদের পেনশনারি সুবিধার জন্য ১৭,৫১০ কোটি টাকা বরাদ্দ করার প্রস্তাব করা হয়েছে।

আরও পড়ুন: Union Budget 2024: স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০,০০০ থেকে এক লাফে বাড়িয়ে ৭৫,০০০, আর কি কি পরিবর্তন এল বাজেট পঞ্জিকায়?

যাতে দেশের মধ্য থেকে টেলিকম সংস্থার সরঞ্জাম গুলির উৎপাদন বাড়ানো যায় এবং অন্যান্য দেশ থেকে এগুলির আমদানি কমানো যায় সেই দিকে প্রকাশ করার জন্যই সীতারামান ৫% শুল্ক বৃদ্ধি করে মাদারবোর্ডগুলির ওপর। দেশীয় উৎপাদনের বৃদ্ধিতে নির্দিষ্ট টেলিকম সরঞ্জামের পিসিবিএ এর বিসিডি যা আগে ১০% ছিল, তা বর্ধিত করে ১৫% করা হয়।

এছাড়া ৩৪.৪৬ কোটি টাকা রাখা হয়েছে টেকনোলজি ডেভেলপমেন্ট অ্যান্ড ইনভেস্টমেন্ট প্রোমোশনের খাতে। ৭০ কোটি টাকা ধার্য হয়েছে চ্যাম্পিয়ন সার্ভিস সেক্টর স্কিমে। আর ১,৮০৬.৩৪ কোটি অনুমোদন করা হয়েছে প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ স্কিমে।

আরও পড়ুন: Cast Certificate New Rules: আপনার কি কাস্ট সার্টিফিকেট আছে? তবে আজই জেনে নিন এই নতুন নিয়ম

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url