Pm Mudra Yojona: এবার পেয়ে যান বিনা সুদে ২০ লক্ষ টাকা লোন, টাকা দেবে কেন্দ্র সরকার, জানুন বিস্তারিত

Pm Mudra Yojona

PM Mudra Yojona: সম্প্রতি তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট (Budget 2024) পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই কেন্দ্রীয় বাজেটে দেশের সকল বেকার যুব সমাজকে স্বনির্ভর করে তোলায় উপর জোর দিয়েছেন দেশের অর্থমন্ত্রী। সরকার দেশের সকল মানুষদের সুবিধার্থে সময় সময় নানান প্রকল্প নিয়ে এসেছে। আজ আমরা এমন একটি সরকারি প্রকল্প সম্পর্কে আপনাদের জানাতে চলেছি, যা বিশেষত দেশের যুবসমাজের উদ্দেশ্যে চালু করা হয়েছে। এই প্রকল্পের নাম হলো প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (Pradhan Mantri Mudra Yojana – PMMY)। দেশের যুবকদের কর্মসংস্থানের উদ্দেশ্যে এবারের বাজেটে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় ঋণের পরিমাণ দ্বিগুণ করা হয়েছে। চলুন জেনে নেওয়া যাক কারা এই প্রকল্পের জন্য কারা আবেদন জানাতে পারবেন? আবেদন পদ্ধতি কী? ইত্যাদি সকল প্রশ্নের উত্তর।

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা কী ?

দেশের বহু বেকার যুবক যুবতী দীর্ঘদিন অপেক্ষা করেও চাকরি না পেয়ে শেষপর্যন্ত স্বনির্ভর হওয়ার লক্ষ্যে নিজস্ব ব্যবসা শুরু করার পরিকল্পনা করে থাকেন, কিন্তু ব্যবসা করতে গেলে যে পরিমাণ টাকার প্রয়োজন, তা তাদের কাছে না থাকায় তারা ব্যবসা থেকেও অনেকেইপিছিয়ে আসেন। এই সমস্যার সমাধান করতেই যুবকদের স্বনির্ভর করার উদ্দেশ্যে কেন্দ্র সরকার ২০১৫ সালে “প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা” নামে এই প্রকল্পটি চালু করেন। 

আরও পড়ুন: Budget 2024 Full List: এবারের বাজেটে কোন কোন জিনিসের দাম কমলো, কোন কোন জিনিসের দাম বাড়লো?

এই প্রকলের মাধ্যমে ব্যবসা শুরু করার জন্য বেকার যুবক যুবতীরা পাবেন লোন। এমনকি টাকার অভাবে যারা ছোট ব্যবসার পরিধি বাড়াতে পারছেন না, তারাও এই প্রকল্পের মাধ্যমে পাবেন আর্থিক সুযোগ সুবিধা। বর্তমানে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় ১০ লক্ষ টাকা ঋণ দেওয়া হয়, যার ৩টি ক্যাটেগরি রয়েছে, যেমন শিশু লোন, কিশোর লোন এবং তরুণ লোন।

এর মধ্যে প্রথমটিতে ঋণ বাবদ দেওয়া হয় ৫০ হাজার টাকা, দ্বিতীয় ক্যাটেগরি অর্থাৎ কিশোর লোনের জন্য দেওয়া হয় ৫ লক্ষ টাকা এবং তরুণ লোনের জন্য দেওয়া হয় ১০ লক্ষ টাকা।

সরকার দিচ্ছে ২০ লক্ষ টাকা লোন

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের অধীনে এতদিন পর্যন্ত ব্যবসা করার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হতো, তবে এবারের বাজেটে এই টাকার পরিমাণ বাড়িয়ে দ্বিগুণ করেছে। সরকার এতদিন এই প্রকল্পের আওতায় সর্বোচ্চ ১০ লক্ষ টাকা লোন দিত, তবে তা এখন থেকে দেওয়া হবে ২০ লক্ষ টাকা।

PM MUDRA YOJONA প্রকল্পের সুবিধা কী কী?

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার অধীনে লোন নেওয়ার ক্ষেত্রে সুবিধা হলো এখানে কোনো কিছু জামানত না রেখেই যুবক যুবতীরা লোন নিতে পারবেন। এতে নেই কোনো প্রসেসিং ফি। এমনকি এই এই ঋণ পরিশোধ করবার জন্য সময় পাওয়া যাবে ১ থেকে ৫ বছর। কেউ যদি ৫ বছরের মধ্যে ঋণ পরিশোধ করতে অক্ষম হন , তবে সেক্ষেত্রে তিনি পাবেন আরও ৫ বছর সময়। এই প্রকল্পের আরো একটি সুবিধা হলো, এতে গ্রাহককে কোনোরকম সুদ দিতে হয় না।

আরও পড়ুন: PM Awas Yojana List 2024: প্রধানমন্ত্রী আবাস যোজনার নতুন লিস্ট প্রকাশিত, আপনার নাম তালিকায় আছে কিনা চেক করুন

মুদ্রা কার্ডের মাধ্যমে তিনি যে পরিমাণ টাকা তুলবেন এবং খরচ করবেন, কেবলমাত্র সেই অংকের উপরেও সুদ নেওয়া হয়। অংশীদারী ব্যবসার ক্ষেত্রেও এই প্রকল্পের আওতায় ঋণ পাওয়ার সুবিধা রয়েছে, আর সেটিও মিলবে ৩টি ক্যাটেগরিতে।

কারা আবেদন করতে পারবেন?

কেবলমাত্র ভারতীয়রা প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার অধীনে ঋণ পাবেন। আবেদনকারীর বয়স ১৮ বছর বা তার বেশি হতে হবে। আবেদনকারীর ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে। আবেদনকারীর ঋণখেলাপির ইতিহাস থাকলে চলবে না। এক্ষেত্রে কোনো কর্পোরেট প্রজেক্ট এর দরুন ব্যাঙ্ক থেকে লোন নেওয়া যাবে না।

এই প্রকল্পের আওতায় ঋণ পেতে হলে আবেদনকারীকে প্রথমে ব্যবসায় নামার পরিকল্পনা করতে হবে। সেই মতো যাবতীয় নথি ব্যাঙ্কে জমা করতে হবে।

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা আবেদন পদ্ধতি

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় লোন নেওয়ার জন্য আবেদন করতে হলে প্রথমে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার অফিসিয়াল ওয়েবসাইট ‘mudra.org.in’ এ গিয়ে হোমপেজে মিলবে ঋণের ৩টে ক্যাটেগরি। যার মধ্যে থেকে আবেদনকারীকে যেকোনো একটি বেছে নিয়ে সেখানে ক্লিক করলেই খুলে যাবে আবেদনের ফর্ম।

আরও পড়ুন: স্কুল পড়ুয়ারা এবার পাবে নগদ ১০,০০০ টাকা, দেবে স্বয়ং মমতা বন্দোপাধ্যায়

এরপর আবেদন ফর্মটি ডাউনলোড করে সঠিকভাবে তা পূরণ করতে হবে। এর সঙ্গে আধার কার্ড, প্য়ান কার্ড, বাড়ির ঠিকানা ও ব্য়বসার অফিস/দোকানের ঠিকানার প্রমাণপত্র, আয়কর রিটার্নের নথি, সেলফ ট্যাক্স রিটার্নের নথির ফোটোকপি এবং পাসপোর্ট সাইজের ছবি প্রভৃতি ব্যাঙ্কে জমা করতে হবে। জমা করার এক মাসের মধ্যে সমস্ত নথি যাচাই করে আবেদন অ্যাপ্রুভ হলে আবেদনকারী ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি লোনের টাকা ঢুকে যাবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url