Durga Puja Club Donation: এবছর ক্লাবগুলি পাবে ৮৫,০০০ টাকা, সঙ্গে থাকছে পুলিশ প্রশাসনের ২৪×৭ নজরদারি

Durga Puja Club Donation 2024

Durga Puja Donation for Club: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২৩শে জুলাই, ২০২৪ অর্থাৎ মঙ্গলবার দুর্গা পূজার আয়োজনকারী ক্লাবগুলির জন্য অনুদান বৃদ্ধির ঘোষণা করেছেন। গত বছর অনুদান (Puja Donation) ছিল ৭০,০০০ টাকা। সেই পরিমাণ বাড়িয়ে ৮৫,০০০ টাকা করা হলো। আসন্ন উৎসবের প্রস্তুতি পর্যালোচনা করার জন্য নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে একটি প্রশাসনিক সভা ডাকা হয়। সেখানেই মমতা ব্যানার্জী ঘোষণা করেছিলেন যে অনুদানটি পরের বছর আরও ১৫,০০০ টাকা বাড়ানো হবে, এটি ১ লক্ষ টাকা করে হবে ভবিষ্যতে।

তিনি নিজে বলেন যে, গত বছর অনুদান ছিল ৭০,০০০ টাকা, এবং এই বছর তা ১৫,০০০ টাকা বাড়িয়ে ৮৫,০০০ টাকা করে দিচ্ছেন৷ আশা করা যাচ্ছে যে এই টাকায় পূজা আয়োজনে কোনো ত্রুটি হবে না। তৃণমূলের মতো গরীব সরকার এর থেকে বেশি আর কি করতে পারবে! এই সরকার একদম প্রথমে ২৫,০০০ টাকা অনুদান দেওয়া শুরু করেছিল এবং ধীরে ধীরে তা যথেষ্ট পরিমাণে বৃদ্ধিও করেছে।

আরও পড়ুন: BSNL করলো বাজিমাত, ১ লক্ষ কোটিরও বেশি বরাদ্দ করা হলো শুধুমাত্র ভারত সঞ্চার নিগম লিমিটেডের জন্য

তিনি জোর দিয়েছিলেন যে গত বছরের মতো, পূজা আয়োজকদের অগ্নি নিরাপত্তা ব্যবস্থা সহ কোনও কর দিতে হবে না। গত বছর বিদ্যুৎ খরচে ৬৬ শতাংশ ছাড় দেওয়া হয়েছিল। এই বছর, সেটিকে ৭৫ শতাংশে বাড়ানোর জন্য সিইএসসি এবং বিদ্যুৎমন্ত্রীর সাথে কথা বলেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী। এবারের দুর্গাপূজা (Durga Puja) হবে ২০২৪-এর ৮ থেকে ১৩ অক্টোবর।

দূর্গা পূজা কার্নিভালের জন্য ১৫ই অক্টোবর স্থির করেছিলেন, যেখানে পুরস্কার বিজয়ী প্রতিমা প্রদর্শন করা হয়, এই বলে যে পরের দিন লক্ষ্মী পূজা হওয়ায় প্রতিমা বিসর্জনের শেষ দিন হবে। তিনি বড় ক্লাব কমিটিগুলিকে আইনশৃঙ্খলা বজায় রাখতে এবং পদপৃষ্ঠ হওয়ার মতো পরিস্থিতি এড়াতে পুলিশ বাহিনীর সহযোগিতায় সমস্ত ব্যবস্থা নিতে বলেছিলেন।

দুর্গাপূজা সব ধর্মের মানুষের সমাগমের উৎসবে পরিণত হয়েছে। তাই ক্লাবগুলির উচিত তাদের থিমগুলি (Durga Puja Theme) পুলিশের সাথে শেয়ার করা যাতে তারা সেই অনুযায়ী পরিকল্পনা করতে পারে। তিনি বলেছিলেন যে সারা বাংলা জুড়ে ক্লাব কমিটি (Club Committee) দ্বারা সংগঠিত ৪৩,০০০ টিরও বেশি দুর্গা পূজা হয়। যেখানে কলকাতা পুলিশের এখতিয়ারে ২,৭৯৩টি পূজা রয়েছে। বাংলার মুখ্যমন্ত্রী পুলিশকে সেই অনুযায়ী পরিকল্পনা করার জন্য জেলাগুলিতে সভা করার নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন: আপনার কি কাস্ট সার্টিফিকেট আছে? তবে আজই জেনে নিন এই নতুন নিয়ম

রাজ্য নিয়ন্ত্রণ কক্ষ, জেলা নিয়ন্ত্রণ কক্ষকে অবশ্যই পূজা কমিটির সাথে যথাযথ সমন্বয় রাখতে হবে এবং ২৪ ঘন্টা নজরদারি রাখতে হবে। বিশেষ মনোযোগ দেওয়া উচিত মহিলাদের এবং বয়স্ক জনসংখ্যা এবং শারীরিকভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের যারা পূজা প্যান্ডেলগুলিতে (Puja Pandal) আসছেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url