Budget 2024 Full List: এবারের বাজেটে কোন কোন জিনিসের দাম কমলো, কোন কোন জিনিসের দাম বাড়লো?

Budget 2024 Full List

Union Budget 2024 তথা বাজেট মানে তাকে ঘিরে অনেক প্রত্যাশা থাকে সাধারণ মানুষের। নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমবে, বেতন বাড়বে, স্বচ্ছল হবে জীবনযাত্রা এই আশাতেই বাজেটের ঘোষণা শোনার জন্য মুখিয়ে থাকে মধ্যবিত্তরা। গত ২৩ শে জুলাই অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) কেন্দ্রীয় সরকারের ২০২৪-২৫ অর্থবছরের পূর্ণ বাজেট পেশ করেছেন লোকসভায় যা মধ্যবিত্তদের জন্য বেশ কিছু সুসংবাদ নিয়ে এসেছে।

বিভিন্ন গুরুত্বপূর্ণ পণ্যের দাম কমানোর পাশাপাশি কিছু পণ্যের দাম বাড়ানোরও ঘোষণা করা হয়েছে। এই বাজেটে বিশেষভাবে নজর দেওয়া হয়েছে জীবনদায়ী ওষুধ, মূল্যবান ধাতু এবং প্রযুক্তি পণ্যের উপর। চলুন দেখে নেওয়া যাক এবারের বাজেটে (Union Budget 2024 List) কোন কোন জিনিসের দাম কমলো, কোন কোন জিনিসের দাম বাড়লো? 

দাম কমেছে যেসব পণ্যের

জীবনদায়ী ওষুধ:

ক্যানসারের তিনটি গুরুত্বপূর্ণ ওষুধের উপর থেকে কর তুলে নেওয়া হয়েছে। এর ফলে এই তিনটি ওষুধের দাম কমবে এবং ক্যানসার রোগীদের চিকিৎসা খরচ কিছুটা হলেও কমবে। 

আরও পড়ুন: Budget 2024: BSNL করলো বাজিমাত, ১ লক্ষ কোটিরও বেশি বরাদ্দ করা হলো শুধুমাত্র ভারত সঞ্চার নিগম লিমিটেডের জন্য

মোবাইল ফোন ও পার্টস:

মোবাইল ফোন এবং এর যন্ত্রাংশের উপর আমদানি শুল্ক ১৫ শতাংশ কমানো হয়েছে। এর ফলে মোবাইল ফোন ও এর যন্ত্রাংশের দাম হ্রাস পাবে। এই শুল্ক হ্রাসের ফলে স্মার্টফোন ও অন্যান্য মোবাইল ডিভাইসের দাম কমবে এবং সাধারণ মানুষ আরও সাশ্রয়ী দামে এগুলি কিনতে পারবেন।

সোনা ও রূপো:

এই মূল্যবান ধাতুগুলির উপর আমদানি শুল্ক ৬ শতাংশ কমানো হয়েছে। এর ফলে সোনা ও রূপোর দাম কমবে। বিয়ে এবং অন্যান্য পারিবারিক অনুষ্ঠানের জন্য সোনা এবং রূপো কেনা আরও সাশ্রয়ী হবে।

প্ল্যাটিনাম, নিকেল, তামা:

প্ল্যাটিনামের উপর থেকে ৬.৪ শতাংশ শুল্ক হ্রাস করা হয়েছে। নিকেল ও তামার উপর সাধারণ কর তুলে নেওয়া হয়েছে। এর ফলে এসব ধাতুর দাম কমবে এবং বিভিন্ন শিল্প ক্ষেত্রে এর ইতিবাচক প্রভাব পড়বে।

সামুদ্রিক মাছের খাবার:

এই পণ্যের উপর থেকে কর ৫ শতাংশ কমানো হয়েছে। এর ফলে মাছের খাদ্যদ্রব্যের দাম কমবে এবং মাছ চাষীরা লাভবান হবেন।

দাম বেড়েছে যেসব পণ্যের

প্লাস্টিকজাত দ্রব্য:

প্লাস্টিক দ্রব্যের উপর শুল্ক বাড়ানো হয়েছে। এর ফলে প্লাস্টিক থেকে তৈরি বিভিন্ন পণ্যের দাম বাড়বে। প্লাস্টিক দূষণ কমানোর লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

টেলিযোগাযোগ সরঞ্জাম:

টেলিযোগাযোগের সরঞ্জামের উপর কর ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়েছে। এর ফলে এসব সরঞ্জামের দাম বাড়বে এবং এর প্রভাব টেলিকম পরিষেবার খরচ তথা মোবাইল রিচার্জের দাম বাড়বে। ইতিমধ্যেই রিচার্জের দাম বাড়তে শুরু করেছে। এরপর দাম আরও বাড়লে সাধারণ মানুষ চাপে পড়বে। অনেকেই বলছেন, আনলিমিটেড ফ্রি এর সবার দরকার হয় না। তাই শুধু ভ্যালিডিটি চালু রাখতে ৫০ টাকার নিচে মিনিমাম একটা রিচার্জ প্ল্যান থাকা অবশ্যই দরকার।

আরও পড়ুন: Union Budget 2024: স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০,০০০ থেকে এক লাফে বাড়িয়ে ৭৫,০০০, আর কি কি পরিবর্তন এল বাজেট পঞ্জিকায়?

অন্যান্য পণ্য:

Budget 2024 এ বিড়ি, সিগারেট ও তামাকজাত পণ্যের, ইমিটেশন জুয়েলারি ও ৫০০ গ্রামের বেশি ওজনের সোনার বারের দামও বেড়েছে। মধ্যবিত্তের জন্য এই বাজেট কিছুটা হলেও স্বস্তি নিয়ে আসছে, বিশেষত সোনা, মোবাইল এবং জীবনদায়ী ওষুধের ক্ষেত্রে। তবে প্লাস্টিকজাত দ্রব্য এবং টেলিযোগাযোগ সরঞ্জামের দাম বাড়ার কারণে কিছু ক্ষেত্রে খরচ বেড়ে যেতে পারে। এই বাজেটের মূল লক্ষ্য হলো সাধারণ মানুষের জীবনযাত্রার মান উন্নত করা এবং তাদের ব্যয় কমানো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url