PMMVY Scheme: আপনি কি মা হতে চলেছেন? তবে আপনিও পাবেন কেন্দ্রীয় সরকারের থেকে ৫,০০০ টাকা

PMMVY Scheme Apply Online
প্রতিটি মহিলার মাতৃত্বকালীন সুস্বাস্থ্য অপেক্ষাকৃত সহজ এবং জটিলতামুক্ত প্রসবের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ২০১৫ সালে, ভারত বিশ্বব্যাপী মাতৃমৃত্যুর এক-পঞ্চমাংশের জন্য দায়ী ছিল, যা একটি উদ্বেগজনকভাবে বড় সংখ্যা। স্বাস্থ্য বৈষম্য এবং সামাজিক স্তরবিন্যাস এর প্রধান কারণ ছিল। এখনও বিপুল সংখ্যক মহিলা, বিশেষ করে গ্রামীণ ভারতে, রক্তাল্পতা এবং অপুষ্টিতে ভোগেন। ফলস্বরূপ, এটি স্বাস্থ্যকর গর্ভধারণ এবং সুস্থ শিশু জন্মের ক্ষেত্রে বাঁধা হয়ে দাঁড়ায়। কারণ অপুষ্টির শিকার মায়েরা সাধারণত কম ওজনের শিশুর জন্ম দেয়। 

এছাড়াও বিভিন্ন সাংসারিক কারণে, বেশিরভাগ মহিলারাই গর্ভাবস্থার শেষ পর্যায় পর্যন্ত নিজেরাই গৃহস্থালীর সমস্ত কাজ করে থাকে। এমনকি প্রসবের পরপরই কাজ করেন, যা স্বাস্থ্যকর নয় কারণ তাদের শরীরে পর্যাপ্ত বিশ্রামের দরকার হয়, যা শিশুকে সঠিকভাবে বুকের দুধ খাওয়ানোর ক্ষমতাকে প্রভাবিত করে। এটি মায়ের পাশাপাশি শিশুর স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে। এই উদ্বেগ দূর করার জন্য, প্রধানমন্ত্রী ‘মাতৃত্ব বন্দনা যোজনা’ বা Pradhan Mantri Matru Vandana Yojana (PMMVY) নামক একটি প্রকল্পের উদ্বোধন করেছেন।

পূর্বে ২০১৭ সালে ইন্দিরা গান্ধী ‘মাতৃত্ব সহযোগিতা যোজনা’ (PMMVY) নামে ১৯ বছর বা তার বেশি বয়সের গর্ভবতী এবং স্তন্যদানকারী মায়েদের প্রথম জীবিত সন্তানের জন্য সরাসরি নগদ সুবিধা প্রদানের প্রকল্প চালু করেন। এটি নারী ও শিশু উন্নয়ন মন্ত্রক কর্তৃক বাস্তবায়িত একটি সামাজিক কল্যাণমূলক মাতৃত্ব সুবিধা কর্মসূচি।

PMMVY এর উদ্দেশ্য:

১) প্রথম জীবিত সন্তান প্রসবের আগে এবং পরে মায়েরা যাতে পর্যাপ্ত বিশ্রাম পায়, এই কারণেই PMMVY যে কোন মজুরিপ্রাপ্ত মায়েদের নগদ ক্ষতিপূরণ দেওয়া।

২) রোগের ঝুঁকি কমাতে ভালো স্বাস্থ্যসেবা এবং প্রাতিষ্ঠানিক যত্ন দেওয়া।

৩) শিশুমৃত্যুর হার এবং অপুষ্টি কমাতে ভাল পুষ্টি এবং খাওয়ানোর অভ্যাস প্রচারের মাধ্যমে গর্ভবতী/দুগ্ধদানকারী মায়েদের মধ্যে স্বাস্থ্যকর আচরণের প্রচার করা।

কে PMMVY পেতে পারে?

সমস্ত গর্ভবতী মহিলা যারা সরকারী কাজে নিযুক্ত আছেন বা যারা আপাতত অন্য কোন আইনের অধীনে অনুরূপ সুবিধা পান তারা ছাড়া প্রথম সন্তান হবে বা হয়েছে এমন মায়েরা PMMVY সুবিধা পেতে পারেন।
  • মহিলাকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে এবং মা ও শিশুর স্বাস্থ্য সম্পর্কিত শর্তগুলি পূরণ করতে হবে৷
  • যে মহিলা ১লা জানুয়ারী, ২০১৭ বা তার পরে তার প্রথম সন্তানকে গর্ভধারণ করেন৷
  • সে সরকারের অন্য কোনো মাতৃত্ব প্রকল্পের অংশ হবেনা
  • যদি গর্ভাবস্থার কারণে মহিলার চাকরি চলে যায়

কত টাকা অর্থ প্রদান করা হয় এই প্রকল্পে?

গর্ভবতী এবং স্তন্যদানকারী মায়েদের তাদের স্বাস্থ্যের পাশাপাশি তাদের সন্তানদের যত্ন নেওয়ার জন্য ৫,০০০ টাকা আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হবে। মোট তিনটি কিস্তিতে দেওয়া হবে। ১,০০০ টাকার প্রথম কিস্তি গর্ভাবস্থার প্রাথমিক নিবন্ধনের পরে, ২,০০০ টাকার দ্বিতীয় কিস্তি গর্ভাবস্থার ছয় মাস পরে এবং ৩য় এবং চূড়ান্ত কিস্তি প্রসবের নিবন্ধনের পরে প্রদান করা হয়।

কিভাবে PMMVY স্কিমের জন্য অনলাইনে আবেদন করবেন?

১. PMMVY স্কিমের সাধারণ অ্যাপ্লিকেশন সফ্টওয়্যারে যান (https://pmmvy-cas.nic.in) এবং স্কিম ফ্যাসিলিটেটরের শংসাপত্র ব্যবহার করে লগ ইন করুন৷

২. 'নতুন সুবিধাভোগী' অপশনে ক্লিক করুন এবং সমস্ত প্রয়োজনীয় বিবরণ পূরণ করুন।

৩. সুবিধাভোগী অ্যাকাউন্ট তৈরি হওয়ার পরে, আপনি আপনার ইমেল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন। এরপর প্রয়োজনীয় পদক্ষেপ অনুসরণ করতে হবে।

৪. সবশেষে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে যাচাই-এ ক্লিক করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url